গণিত অলিম্পিয়াড নিয়ে বহুল জিজ্ঞাসিত প্রশ্নের উত্তরসমূহ

Frequently asked questions about Math Olympiad

সাধারণ তথ্য

  • বাংলাদেশ গণিত অলিম্পিয়াড বা গণিত উৎসব কী?
    বাংলাদেশের শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি এবং আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী গণিত অলিম্পিয়াড আয়োজন করা হয়।

  • বাংলাদেশ গণিত উৎসব আয়োজন করে কারা?
    বাংলাদেশ গণিত উৎসবের আয়োজক বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। পৃষ্ঠপোষক: ডাচ্‌-বাংলা ব্যাংক এবং ব্যবস্থাপনায়: প্রথম আলো।

  • গণিত অলিম্পিয়াড কয়টি ক্যাটাগরিতে হয়?
    চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।
    ক) প্রাইমারি: তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫।
    খ) জুনিয়র: ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮।
    গ) সেকেন্ডারি: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী।
    ঘ) হায়ার সেকেন্ডারি: একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থী।

  • আমি কোন ক্যাটাগরিতে নিবন্ধন করবো?
    ২০২১ সালের ডিসেম্বর মাসে তোমরা যে ক্লাসের শিক্ষার্থী ছিলে নিবন্ধনের সময় সেই ক্লাস উল্লেখ করে নিবন্ধন করতে হবে।
    যারা ২০২১ সালে এসএসসি (SSC) দিয়েছ, তারা "সেকেন্ডারি ক্যাটাগরি"-তে রেজিস্ট্রেশন করবে।
    যারা ২০২১ সালে এইচএসসি (HSC) দিয়েছ, তারা রেজিস্ট্রেশন করতে পারবে না।

  • গণিত অলিম্পিয়াড কী কী ধাপে অনুষ্ঠিত হবে?
    ২০২২ সালের গণিত অলিম্পিয়াড চারটি ধাপে অনুষ্ঠিত হবে।
    ১। অনলাইন বাছাই অলিম্পিয়াড: অনলাইনে নিবন্ধন করেছে এমন প্রত্যেকেই অনলাইন বাছাই পর্বে অংশগ্রহণ করতে পারবে।
    ২। অনলাইন আঞ্চলিক পর্ব: বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব আয়োজন করা হবে। বাছাই পর্ব থেকে নির্বাচিতরাই কেবলমাত্র আঞ্চলিক পর্বে অংশগ্রহণ করতে পারবে।
    ৩। বিভাগীয় গণিত অলিম্পিয়াড: অনলাইন আঞ্চলিক গণিত অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে বিভাগীয় গণিত অলিম্পিয়াড আয়োজন করা হবে।
    ৪। জাতীয় গণিত অলিম্পিয়াড: বিভাগীয় পর্বের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত অলিম্পিয়াড আয়োজন করা হবে।

  • আয়োজনের দিক থেকে নতুন কী পরিবর্তন আনা হয়েছে?
    চলতি বছর গণিত অলিম্পিয়াডের নিবন্ধন অনলাইনে অনুষ্ঠিত হবে। সারাদেশের শিক্ষার্থীরা গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে পারবে।
    বাছাই পর্ব যেহেতু অনলাইনে হবে তাই ইন্টারনেট সংযোগ রয়েছে এমন যে কোনো কম্পিউটার বা মোবাইল থেকেই যেকোনো স্থান থেকে অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে পারবে।

  • গণিত উৎসব ক‌বে অনুষ্ঠিত হবে?
    গণিত উৎসবের তা‌রিখ ঘোষণা করা হ‌লে গণিত অ‌লি‌ম্পিয়া‌ডের ও‌য়েব সাই‌টে (https://www.matholympiad.org.bd), অ‌ফি‌সিয়াল ফেসবুক পেজ https://facebook.com/BdMOC, ফেসবুক গ্রুপে (https://facebook.com/groups/BdMOC) তথ্য পাওয়া যাবে। একই দিনে সারা দেশে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে।

অনলাইন গণিত অলিম্পিয়াড নিয়ে যত প্রশ্ন ও উত্তর

  • অনলাইনে গণিত অলিম্পিয়াডে কীভাবে অংশ নিতে হবে?
    অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য অলিম্পিয়াডের সাইট: http://online.matholympiad.org.bd ঠিকানায় গিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

  • আমি ২০২০ বা ২০২১ সালে গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছি। এখন কি আমার নতুন করে নিবন্ধন করতে হবে?
    গণিত উৎসব ২০২২-এ অংশগ্রহণ করার জন্য প্রত্যেককেই নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন করতে হবে। পূর্ববর্তী বছরগুলোতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্যও নিবন্ধন করা বাধ্যতামূলক।
    ২০২০/২০২১ সালে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অ্যাকাউন্টে লগইন করে, নিজ নিজ তথ্য হালনাগাদ করে ২০২২ সালের নিবন্ধন সম্পন্ন করতে হবে। সেজন্য নিবন্ধন পাতায় গিয়ে “২০২০/২০২১ সালে অংশগ্রহণকারী” বাটনে ক্লিক করতে হবে।

  • নিবন্ধনের জন্য কী ডিভাইস লাগবে?
    ইন্টারনেট-সংবলিত একটি ডিজিটাল ডিভাইস দিয়ে অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করা যাবে যেখানে ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা আছে। যেমন স্মার্টফোন, ল্যাপটপ, ডেস্কটপ কম্পিউটার।

  • নিবন্ধন কত তারিখ?
    নিবন্ধন পর্ব সারা দেশে একযোগে শুরু হবে। অনলাইন নিবন্ধন লিংক: http://online.matholympiad.org.bd

  • কেমন মেগাবাইট ইন্টারনেট খরচ হবে?
    ৩০ মেগাবাইটের মতো লাগতে পারে। তবে একটু বেশি ইন্টারনেটের প্যাকেজ নিয়ে প্রস্তুতি রাখা ভালো।

  • কীভাবে নিবন্ধন করব?
    সাইটে গিয়ে অনলাইন গণিত অলিম্পিয়াডের নিবন্ধনের জন্য “ নিবন্ধন” বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর নিবন্ধন সংক্রান্ত দিকনির্দেশনা আসবে।
    ২০২০/২০২১ সালে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা অ্যাকাউন্টে লগইন করে, নিজ নিজ তথ্য হালনাগাদ করে ২০২২ সালের নিবন্ধন সম্পন্ন করতে পারবে। নিবন্ধন করার জন্য “২০২০/২০২১ সালে অংশগ্রহণকারী” বাটনে ক্লিক করতে হবে।
    প্রথমবারের মতো অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করার জন্য “প্রথমবার অংশগ্রহণকারী” বাটনে ক্লিক করতে হবে।
    নিবন্ধন ফর্ম সাবমিট করা হলে ফর্মে উল্লিখিত ইমেইলে নিবন্ধনের ইউজারনেম ও পাসওয়ার্ডসহ বিস্তারিত তথ্য পাঠানো হবে।
    নিবন্ধন সংক্রান্ত কোনো সাহায্যের জন্য FAQ পেইজ দেখুন। আরও কোনো ধরনের সাহায্যের জন্য আমাদেরকে support@matholympiad.org.bd ঠিকানায় ইমেইল করতে হবে।
    নিবন্ধনের নির্ধারিত সময় শেষ হয়ে গেলে নিবন্ধন করা যাবে না।

  • ইমেইল এবং ফোন নম্বর কি আবশ্যক?
    নিবন্ধন করার জন্য ইমেইল এবং ফোন নম্বর আবশ্যক; যদিও একই ইমেইল ও মোবাইল নম্বর ব্যবহার করে একাধিক শিক্ষার্থী নিবন্ধন করতে পারবে।

  • নিবন্ধন নম্বর কীভাবে পাবো?
    অনলাইনে নিবন্ধন করার পরে আপনাকে একটি ইমেইল পাঠানো হবে। সেই ইমেইলে আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড উল্লেখ থাকবে। এগুলো ব্যবহার করে আপনাকে নির্দিষ্ট দিনে অংশগ্রহণ করতে হবে। ইমেইলে উল্লেখ থাকা ইউজারনেমটি আপনার নিবন্ধন নম্বর।

  • নিবন্ধন সংক্রান্ত কোনো সমস্যা হলে কী করব?
    নিবন্ধন সংক্রান্ত যে কোনো সমস্যার জন্য গণিত অলিম্পিয়াডের ফেসবুক গ্রুপ ( https://facebook.com/groups/BdMOC ) অথবা এই ঠিকানায় support@matholympiad.org.bd ইমেইলের মাধ্যমে যোগাযোগ করা যাবে।

  • অনলাইন বাছাই কত তারিখ?
    একটি নির্দিষ্ট দিনে সারা দেশে অনলাইন বাছাই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাছাইয়ের তারিখ গণিত অলিম্পিয়াডের ফেসবুক পেজ, ফেসবুক গ্রুপ এবং গণিত অলিম্পিয়াডের সাইটে জানানো হবে।

  • অলিম্পিয়াড চলাকালে কি লগইন করা যাবে?
    অনলাইন গণিত অলিম্পিয়াড চলাকালে লগইন করা যাবে। তবে পরীক্ষা শুরুর কিছুক্ষন আগে থেকে লগইন করা উচিত।

  • ফলাফল কোথায় পাব?
    গণিত অলিম্পিয়াডের ফলাফল প্রকাশ করা হবে গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে এবং প্রথম আলোতে।

  • বাছাই অলিম্পিয়াডের পর কোন আঞ্চলিক পর্বে অংশ নেব?
    বাছাই অলিম্পিয়াডের বিজয়ীরা কে কোন অঞ্চলে অংশগ্রহণ করবে তা ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। এছাড়াও বিস্তারিত নির্দেশনা ওয়েবসাইটে দেওয়া থাকবে।

  • অনলাইন বাছাই গণিত অলিম্পিয়াড না দিলে কী হবে?
    অনলাইন বাছাই গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ না করলে পরবর্তী ধাপে অংশগ্রহণ করার কোনো সুযোগ থাকবে না, কেননা অনলাইন বাছাই গণিত অলিম্পিয়াড থেকে নির্বাচিত শিক্ষার্থীরা পরবর্তী পর্বে অংশগ্রহণ করার সুযোগ পাবে।

  • বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই কি প্রশ্ন থাকবে?
    প্রশ্ন বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই থাকবে। তবে উত্তর ইংরেজি অংক ব্যবহার করে লিখতে হবে।

গণিত অলিম্পিয়াডের প্রস্তুতি নিয়ে যত প্রশ্ন এবং উত্তর

  • গণিত অলিম্পিয়াডের প্রশ্নের সিলেবাস কী, কোথা থেকে আসে?
    গণিত অলিম্পিয়াডের বাঁধাধরা কোনো সিলেবাস নেই। বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কী ধরনের সমস্যার সমাধান জানা উচিত, তা মাথায় রেখে প্রশ্ন করা হয়। বিগত বছরের প্রশ্ন দেখলে সিলেবাস নিয়ে ভালো ধারণা হবে। সমস্যাগুলোকে মূলত কয়েকটি ভাগে ভাগ করা যায়: জ্যামিতি (Geometry), বীজগণিত (Algebra), সংখ্যাতত্ত্ব (Number Theory), গণনাতত্ত্ব (Combinatorics) ।

  • নমুনা প্রশ্ন কোথায় পাব?
    বিগত বছরের প্রশ্ন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়াবসাইটে দেওয়া আছে। সেসব প্রশ্নকে নমুনা হিসেবে নেওয়া যেতে পারে। https://www.matholympiad.org.bd/resources/all-questions এবং https://matholympiad.org.bd/bdmo-questions লিংক থেকে প্রশ্নগুলো দেখা ও ডাউনলোড করা যাবে।

  • কীভাবে প্রস্তুতি নিতে পারি?
    গণিত উৎসবে ভালো ফলাফলের জন্য সবার আগে নিজ শ্রেণির গণিত বইয়ের ওপর ভালো দখল থাকা প্রয়োজন। নিজ বইয়ের ওপর দখল আনার পাশাপাশি বিগত বছরের সমস্যা সমাধান করে গণিত উৎসবের সমস্যার সঙ্গে পরিচিত হওয়াও গুরুত্বপূর্ণ। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে প্রস্তুতি নিয়ে আরও বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

  • গণিত অলিম্পিয়াডকে উদ্দেশ্য করে লেখা বই কোথায় পাব?
    বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে বইয়ের তালিকা দেওয়া আছে। লিংক: https://matholympiad.org.bd/resources/math-related-books-list

  • বিগত বছরের প্রশ্ন দেখে আসলে কি কমন পাব?
    গণিত উৎসবে প্রতি বছর নতুন সমস্যা দেওয়ার চেষ্টা করা হয়, সে জন্য বিগত বছরের সমস্যা থেকে কমন আসার সম্ভাবনা নেই বললেই চলে। তবে এ থেকে প্রশ্নের ধারণা পাওয়া যাবে।

  • গণিত অলিম্পিয়াডের উত্তরপত্রে কীভাবে উত্তর করতে হয়?
    অনলাইন গণিত অলিম্পিয়াডে একটি সংখ্যায় উত্তর দেওয়া সম্ভব এমন সমস্যা দেওয়া হয়। প্রশ্নপত্রে প্রশ্নের পাশে বক্স থাকে। সেখানে ইংরেজি অঙ্ক ব্যবহার করে উত্তর লিখে সাবমিট দিতে হয়।

  • ক্যাম্পে কীভাবে অংশ নিতে পারি?
    মূলত জাতীয় উৎসবের সেরা ফলাফল অর্জনকারীদের নিয়ে জাতীয় গণিত ক্যাম্প করা হয়। এই ক্যাম্প ছাড়াও বিভিন্ন সময় আবাসিক–অনাবাসিক ক্যাম্প হয়। বাছাই বা আঞ্চলিক অলিম্পিয়াডের ভালো ফলাফলকারীদের এই ক্যাম্পে আমন্ত্রণ জানানো হয়। নির্বাচিতদের বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির মাধ্যমে ফোন, মেইলের মাধ্যমে জানানো হয়।

  • সব সময় আপডেট কোথায় পাব?
    যেকোনো ধরনের আপডেটের জন্য আমাদের ফেসবুক পেজ ( https://facebook.com/BdMOC ), ফেসবুক গ্রুপ ( https://facebook.com/groups/BdMOC ) অথবা আমাদের ওয়েবসাইট ( https://www.matholympiad.org.bd ) দেখতে পারো। এছাড়াও গণিত অলিম্পিয়াডের সব আপডেট নিবন্ধনের সময় ব্যবহার করা ইমেইলে পাঠিয়ে দেওয়া হবে।

আয়োজনে
Footer logo BdMOC
পৃষ্ঠপোষক
dutch-bangla-bank-logo
ব্যবস্থাপনা
prothom-alo-logo