সাধারণ তথ্য

বাংলাদেশ গণিত অলিম্পিয়াড বা গণিত উৎসব কী?
বাংলাদেশের শিক্ষার্থীদের গাণিতিক মেধার উৎকর্ষ বৃদ্ধি এবং আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের (আইএমও) জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী গণিত অলিম্পিয়াড আয়োজন করা হয়।

বাংলাদেশ গণিত উৎসব আয়োজন করে কারা?
বাংলাদেশ গণিত উৎসবের আয়োজক বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটি। পৃষ্ঠপোষক: ডাচ্‌-বাংলা ব্যাংক এবং ব্যবস্থাপনায়: প্রথম আলো।

গণিত অলিম্পিয়াড কয়টি ক্যাটাগরিতে হয় ?
চারটি ক্যাটাগরিতে গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ক) প্রাইমারি: তৃতীয় থেকে পঞ্চম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৩ থেকে স্ট্যান্ডার্ড-৫। খ) জুনিয়র: ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি বা সমমান এবং স্ট্যান্ডার্ড-৬ থেকে স্ট্যান্ডার্ড-৮। গ) সেকেন্ডারি: নবম, দশম শ্রেণি ও এসএসসি পরীক্ষার্থী বা সমমান এবং ও–লেভেল এবং ও–লেভেল পরীক্ষার্থী। ঘ) হায়ার সেকেন্ডারি: একাদশ, দ্বাদশ শ্রেণি ও এইচএসসি পরীক্ষার্থী বা সমমান এবং এ–লেভেল এবং ও-লেভেল পরীক্ষার্থী।

গণিত অলিম্পিয়াড কী কী ধাপে অনুষ্ঠিত হবে?
প্রথমে অনলাইেন বাছাই অলিম্পিয়াড, বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত উৎসব।

আয়োজনের দিক থেকে নতুন কী পরিবর্তন আনা হয়েছে?
চলতি বছর প্রথমবারের মতো গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন অনলাইনে অনুষ্ঠিত হবে। রেজিস্ট্রেশনকারীরা অংশ নেবে অনলাইনে বাছাই পরীক্ষায়। বাছাই অলিম্পিয়াডে বিজয়ীদের নিয়ে আঞ্চলিক পর্ব এবং আঞ্চলিকের বিজয়ীদের নিয়ে জাতীয় গণিত উৎসব।

.

অনলাইনে গণিত অলিম্পিয়াড নিয়ে যত প্রশ্ন ও উত্তর

অনলাইনে গণিত অলিম্পিয়াডে কীভাবে অংশ নিতে হবে?
অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশ নেওয়ার অলিম্পিয়াডের সাইটে http://online.matholympiad.org.bd অথবা https://matholympiad.org.bd গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশনের জন্য কী ডিভাইস লাগবে?
ইন্টারনেট-সংবলিত একটি ডিজিটাল ডিভাইস দিয়ে অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করা যাবে। যেখানে ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা আছে, যেমন স্মার্টফোন, ল্যাপটপ, ডেক্সটপ কম্পিউটার।

রেজিস্ট্রেশন কত তারিখ?
রেজিস্ট্রেশন পর্ব সারা দেশে একযোগে ১০ জানুয়ারি ২০২০ থেকে শুরু হবে। অনলাইন রেজিস্ট্রেশন লিংক: http://online.matholympiad.org.bd 

কেমন মেগাবাইট ইন্টারনেট খরচ হবে?
৩০ মেগাবাইটের মতো লাগতে পারে। তবে একটু বেশি ইন্টারনেটের প্যাকেজ নিয়ে প্রস্তুতি রাখা ভালো।

কীভাবে রেজিস্ট্রেশন করব?
http://online.matholympiad.org.bd সাইটে গিয়ে অনলাইন গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশনের জন্য ‘Register’ বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর একটি পেজে কিছু দিকনির্দেশনা আসবে। নির্দেশনাগুলো পড়ে সম্মতি দিয়ে একটি চেকবক্স পূরণ করতে হবে। চেকবক্স পূরণের পর পরবর্তী ধাপের জন্য নির্দিষ্ট বাটনে ক্লিক করলে মূল রেজিস্ট্রেশন ফরম আসবে। ফরমটির প্রয়োজনীয় তথ্যের সঠিকভাবে ইংরেজিতে পূরণ করতে হবে। ফরমের পাসওয়ার্ড হিসেবে যে তথ্য দেবে, সেটা অবশ্য মনে রাখবে অথবা লিখে সংগ্রহ করবে। ফরমের প্রতিটি ঘরই গুরুত্বপূর্ণ, তাই কোনো তথ্য ভুল অথবা বাদ দেওয়া যাবে না। সবকিছু পূরণ হয়ে গেলে নিচের Register Now বাটনে ক্লিক করতে হবে। যদি কোনো ঘর ফাঁকা না থাকে, তবে সঙ্গে সঙ্গে লগইন হয়ে যাবে। আর যদি কোনো ঘর ফাঁকা থাকে তাহলে সেটা পূরণের নির্দেশ দেবে। তখন আবার সঠিকভাবে ফরমের সবগুলো ঘর পূরণ করে Register Now ক্লিক করতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে কিছু সময়ের মধ্যে ফরমে পূরণ করা তোমার ই–মেইল ঠিকানায় একটি করফারমেশন ই–মেইল চলে যাবে। সেই ই–মেইলে একটি লিংক, ইউজারনেম ও পাসওয়ার্ড থাকবে। এই লিংকে গিয়ে পরীক্ষার দিন, পরীক্ষার সময় ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহার করেই লগইন করতে হবে। লগইন করলে তখন তুমি পরীক্ষার জন্য প্রশ্ন পাবে। রেজিস্ট্রেশনের নির্ধারিত সময় শেষ হয়ে গেলে রেজিস্ট্রেশন করা যাবে না।

ই–মেইল এবং ফোন নম্বর কি আবশ্যক?
রেজিস্ট্রেশন করার জন্য ই–মেইল এবং ফোন নম্বর আবশ্যক। যদিও একই মেইল আইডি দিয়ে একাধিক শিক্ষার্থী রেজিস্ট্রেশন করতে পারবে। তবে প্রত্যেক শিক্ষার্থীর জন্য আলাদা আলদা ইউজার আইডি আর পাসওয়ার্ড তার পূরণ করা ই–মেইল চলে যাবে। অনলাইন গণিত অলিম্পিয়াডের সময় প্রতিটি শিক্ষার্থীকে পাঠানো ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

রেজিস্ট্রেশন নম্বর কিভাবে পাবো??
অনলাইনে নিবন্ধন করার পরে আপনাকে একটি ইমেইল পাঠানো হবে। সেই ইমেইলে আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড উল্লেখ থাকবে। এগুলো ব্যবহার করে আপনাকে নির্দিষ্ট দিনে অংশগ্রহন করতে হবে। ইমেইলে উল্লেখ থাকা ইউজারনেমটি আপনার রেজিস্ট্রেশন নম্বর।

রেজিস্টশনসংক্রান্ত কোনো সমস্যা হলে কী করব?
রেজিস্ট্রেশনসংক্রান্ত যেকোনো সমস্যার জন্য গণিত অলিম্পিয়াডের ফেসবুক ফেসবুক গ্রুপ (https://facebook.com/groups/BdMOC) অথবা এই ঠিকানায় support@matholympiad.org.bd ই–মেইলের মাধ্যমে যোগাযোগ করা যাবে।

অনলাইন বাছাই কত তারিখ?
একটি নির্দিষ্ট দিনে সারা দেশে অনলাইন বাছাই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। বাছাইয়ের তারিখ গণিত অলিম্পিয়াডের ফেসবুক পেজ, ফেসবুক গ্রুপ এবং গণিত অলিম্পিয়াডের সাইটে জানানো হবে।

অলিম্পিয়াড চলাকালে কি লগইন করা যাবে?
অনলাইন গণিত অলিম্পিয়াড চলাকালে লগইন করা যাবে। তবে পরীক্ষা শুরুর আগে থেকে লগইন করা উচিত।

ফলাফল কোথায় পাব?
অনলাইন বাছাই, আঞ্চলিক এবং জাতীয় অলিম্পিয়াডের ফলাফল প্রকাশ করা হবে ম্যাথ অলিম্পয়াডের ওয়েবসাইটে।

বাছাই অলিম্পিয়াডের পর কোন আঞ্চলিক পর্বে অংশ নেব?
বাছাই অলিম্পিয়াডের বিজয়ীরা কে কোন অঞ্চলে অংশগ্রহণ করবে, সেই নির্দশনা ওয়েবসাইটে দেওয়া থাকবে।

অনলাইন গণিত অলিম্পিয়াড না দিলে কী হবে?
অনলাইন গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ না করলে পরবর্তী ধাপে অংশগ্রহণ করার কোনো সুযোগ থাকবে না, কেননা অনলাইন গণিত অলিম্পিয়াড থেকে নির্বাচিত শিক্ষার্থীরা পরবর্তী পর্বে অংশগ্রহণ করার সুযোগ পাবে।

কয়টি সমস্যার সমাধান করতে দেওয়া হয়?
অনলাইন বাছাই ও আঞ্চলিক পর্বে ৮-১০টি সমস্যা এবং জাতীয় অলিম্পিয়াডে ৮–১২টির মতো প্রশ্ন থাকবে।

বাংলা ও ইংরেজি দুই মাধ্যমে কি প্রশ্ন থাকবে?
প্রশ্ন বাংলা ও ইংরেজি দুই মাধ্যমে হয়ে থাকে এবং দুভাবে উত্তর দিতে পারবে।

অলিম্পিয়াডের সময় কতক্ষণ?
অনলাইন বাছাইপর্ব এবং আঞ্চলিক পর্বের পরীক্ষা সব ক্যাটাগরির জন্য ১ ঘণ্টা ১৫ মিনিট। জাতীয় অলিম্পিয়াডে প্রাইমারি ক্যাটাগরি ২ ঘণ্টা, জুনিয়র ৩ ঘণ্টা এবং সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ৪ ঘণ্টা।

অলিম্পিয়াড প্রস্তুতি নিয়ে যত প্রশ্ন এবং উত্তর

গণিত অলিম্পিয়াডের প্রশ্নের সিলেবাস কী, কোথা থেকে আসে?
গণিত অলিম্পিয়াডের বাঁধাধরা কোনো সিলেবাস নেই। বিভিন্ন ক্যাটাগরিতে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কী ধরনের সমস্যার সমাধান জানা উচিত, তা মাথায় রেখে প্রশ্ন করা হয়। বিগত বছরের প্রশ্ন দেখলে সিলেবাস নিয়ে ভালো ধারণা হবে। সমস্যাগুলোকে মূলত কয়েকটি ভাগে ভাগ করা যায়: জ্যামিতি(Geometry), বীজগণিত (Algebra), সংখ্যাতত্ত্ব (Number Theory), গণনাতত্ত্ব (combinatory) ।

নমুনা প্রশ্ন কোথায় পাব?
বিগত বছরের প্রশ্ন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়াবসাইটে দেওয়া আছে। সেসব প্রশ্নকে নমুনা হিসেবে নেওয়া যাবে। লিংক: https://matholympiad.org.bd/resources/all-questions

কীভাবে প্রস্তুতি নিতে পারি?
গণিত উৎসবে ভালো করার জন্য সবার আগে নিজ শ্রেণির গণিত বইয়ের ওপর ভালো দখল থাকা প্রয়োজন। নিজ বইয়ের ওপর দখল আনার পাশাপাশি বিগত বছরের সমস্যা সমাধান করে গণিত উৎসবের সমস্যার সঙ্গে পরিচিত হওয়াও গুরুত্বপূর্ণ। গণিত উৎসবের বিভিন্ন ধাপে ভালো করার জন্য কীভাবে প্রস্তুতি নিতে হয়, তা নিয়ে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের বাংলাদেশ দলের সদস্য তারিক আদনান মুন এবং আদিব হাসান বিস্তারিত লিখে রেখেছে, সেসব দেখা যেতে পারে। তারিক আদনান মুনের লেখার তালিকা: http://www.kmcbd.org/Home/documents
আদিব হাসানের নোট: adib-hasan.net/pdfs/adibOlympiadPrep.pdf

গণিত অলিম্পিয়াডকে উদ্দেশ করে লেখা বই কোথায় পাব?
বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের ওয়েবসাইটে বইয়ের তালিকা দেওয়া আছে। লিংক: https://matholympiad.org.bd/resources/math-related-book-list

বিগত বছরের প্রশ্ন দেখে আসলে কি কমন পাব?
গণিত উৎসবে প্রতিবছর নতুন সমস্যা দেওয়ার চেষ্টা করা হয়, সে জন্য বিগত বছরের সমস্যা থেকে কমন আসার সম্ভাবনা নেই বললেই চলে। তবে এ থেকে প্রশ্নের ধারণা পাওয়া যাবে।

গণিত অলিম্পিয়াডের উত্তরপত্রে কীভাবে উত্তর করতে হয়?
অনলাইন গণিত অলিম্পিয়াডে একটি সংখ্যায় বা এককথায় উত্তর দেওয়া সম্ভব এমন সমস্যা দেওয়া হয়। প্রশ্নপত্রে প্রশ্নের পাশে বক্স থাকে। সেখানে উত্তর লিখতে সাবমিট দিতে হয়। সঙ্গে সঙ্গে খসড়ার কাগজ অনলাইনে জমা দিতে হবে, সেখানে খসড়া করতে হয়। জাতীয় অলিম্পিয়াডে সব সমস্যার বিস্তারিত সমাধান করতে হয়।

ক্যাম্পে কীভাবে অংশ নিতে পারি?
মূলত জাতীয় উৎসবের সেরা ফলাফল অর্জনকারীদের নিয়ে জাতীয় গণিত ক্যাম্প করা হয়। এই ক্যাম্প ছাড়াও বিভিন্ন সময় আবাসিক–অনাবাসিক ক্যাম্প হয়। বাছাই বা আঞ্চলিক অলিম্পিয়াডের ভালো ফলাফলকারীদের এই ক্যাম্পে আমন্ত্রণ জানানো হয়। নির্বাচিতদের বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির মাধ্যমে ফোন, মেইলের মাধ্যমে জানানো হয়।

সব সময় আপডেট কোথায় পাব?

যেকোনো ধরনের আপডেটের জন্য ফেসবুক পেজ https://facebook.com/BdMOC, ফেসবুক গ্রুপে (https://facebook.com/groups/BdMOC) অথবা (https://matholympiad.org.bd) পাওয়া যাবে।